মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার প্রদত্ত সেবা সমুহঃ (ক) মা ও শিশু স্বাস্থ্য সেবাঃ (বিনা মূল্যেপ্রদত্ত সেবা ) * গর্ভবতী সেবা * গর্ভোত্তর সেবা * নবজাতকের সেবা * ৫ বছর কম বয়সী শিশুদের স্বাস্থ্য সেবা * ইপিআই (টিকাদান) স্বাস্থ্য সেবা * ভিটামিন এ ক্যাপসুল বিতরন * গর্ভবতী মহিলা ও অপুষ্ট শিশুর পুষ্টি সেবা * এমআর ওগর্ভপাতজনিত সেবা * প্রজননতন্ত্রের/যোনবাহিত রোগের সেবা (খ) পরিবার পরিকল্পনা সেবা (বিআমূল্যে প্রদত্ত) * পরিবার পরিকল্পনা বিষয়ক পরামর্শ প্রদান * খাবার বড়ি * জন্মনিরোধক ইনজেকশন * আইইউডি/ কপার্টি * ইমপ্লান্ট/নরপ্লান্ট * ভ্যাসেকটমি/এনএসভি(স্থায়ী পদ্ধতি-পূরুষ) * টিউবেকটমি (স্থায়ী পদ্ধতি-মহিলা) * পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারজনিত পার্শ্ব-প্রতিক্রিয়াও জটিলতার সেবা (গ) সরকার-নির্ধারিত মূল্য প্রদান সাপেক্ষে প্রদত্ত সেবা * ইসিপি (বিনামূল্যে) * কন্ডম ১(ডজন)১(এক) টাকা ২০(বিশ) পয়সা * ইসিপি (বিনামূল্যে) * কন্ডম ১(ডজন)১(এক) টাকা ২০(বিশ) পয়সা (ঘ) অন্যান্য সেবা * বয়ঃসন্ধিকালীনসেবা (কৈশোর প্রজনন স্বাস্থ্য সেবা * স্বাস্থ্য শিক্ষামূলক সেবা (ঙ) পরিবার পরিকল্পনা কার্যক্রমে সরকার গ্রহিতাকে নিম্নলিখিত সুবিধা দিয়ে থাকেনঃ * আইইউডি /কপার্টির ক্ষেত্রে -১৫০/= টাকা * নরপ্লান্ট/ইমপ্লান্টএর ক্ষেত্রে - ১৫০/= টাকা * স্থায়ী পদ্ধতি(পূরুষ০ ক্ষেত্রে -২০০০/= টাকা ও ১(এক)টি লুঙ্গি * স্থায়ী পদ্ধতি (মহিলা) ক্ষেত্রে- ২০০০/= টাকা ও ১(এক) টি শাড়ী (চ) সমাজ সেবা (বিনা মূল্যে প্রদত্ত) * পরামর্শদান ও উদ্ভূদ্ধকরন * বুকের দুধ খাওয়ানোর পরামর্শ * পিতা/মাতাদের পরামর্শদান সেবা প্রদানসমূহ সেবা প্রদানকারীদের নিন্মলিখিত অধিকর সংরক্ষণ করে # বিভিন্ন পর্যায়ে গুনগত মানসম্পুন্ন সেবা প্রদানের জন্য পেশাগত উন্নয়নের নিমিত্তে প্রয়োজনীয় শিক্ষা ও দক্ষআ অর্জনের লক্ষে প্রশিক্ষন গ্রহনের অধিকার # কাজের মান উন্নয়নের লক্ষ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হইতে প্রয়োজনীয় দিক-নির্দেশনাও তদারকি পাওয়ার এবং নিয়ন্ত্রনাধীন কর্মীদের তত্ত্বাবধান করার অধীকার # পেষাগত দায়িত্ব সাফল্যের শাথে সম্পাদনের জন্য প্রসংসাসহ স্বীকৃতি ও উৎসাহ পাওয়ার অধিকার # সেবা গ্রহীতা ও উর্ধ্বতন কতৃপক্ষের গঠনমূলক উপদেশ / সমালোচনা পাওয়ার অধিকার সেবা গ্রহীতা অথবা তত্বাবধানকারী কর্তৃক যথাযথ কর্তৃপক্ষের নিকট আনীত অভিযোগের জবাব অথবা ব্যাখ্যা প্রদানের অধিকার এবং আত্মপক্ষ সমর্থনের অধিকার # সেবা গ্রহীতার নিকট হতে সৌজন্যমূলক আচরন পাওয়ার অধিকার । মা,শিশু ও প্রজনন স্বাস্থ্য সেবা উদ্দেশ্যঃ- # মাতৃ-শিশু স্বাস্থ্য ,প্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা প্রদানের মাধ্যমে মা ও শিশু মৃত্যুহার রোধ ও জনসংখ্যা কার্যক্রম গতিশীল করা *সহ সহস্রাব্দ উন্নয়ন (এমডিজি) এর কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন। *সেবার মান ও ণিায়কঃসকাল ৮টা হতে ২:৩০টা পর্যন্ত সুনির্দিষ্ট সেবা প্রদান করা হয়। *উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ৯টা হতে ৫টা পর্যন্ত খোলা থাকে। *আগে আসলে আগে পাবেন ভিত্তিতে’’ সেবা প্রদান করা হয়। *জরুরী সেবার জন্য সেবাকেন্দ্র সর্বক্ষনিক খোলা থাকে *জরুরী সেবা অন্যান্য সকল সেবা হতে অগ্যাধীকারভিত্তিতে প্রদান করা হয়।সেবা কেন্দ্র হতে প্রদত্ত সেবাসমুহের তালিকা প্রতিটি * সেবা কেন্দ্রের দেয়ালে লিপিবদ্ধ আছে। * প্রযোজ্য খেত্রে সরকার কর্তৃক নির্ধারিত মূল্য ব্যতীত সকল সেবা বিনামূল্যে প্রদান করা হয় । তবে চিকিৎসার প্রয়োজনে কোন *কোন ওষুধ কেন্দ্রের বাইরে থেকেসেবা প্রহিতাকে ক্রয় করতে হতে পারে। *সেবা ধরন অনুযায়ী সেবা প্রদানের সময় নির্ধারিত বা এবং যথাসম্ভব স্বল্পতম সময়ে সেবা প্রদান নিশ্চিত করা হয়। *সেবা কেন্দ্র সমূহ সেবা প্রদানকারীদের নিন্মলিখিত অধিকার সংরক্ষন করেঃ *বিভিন্ন পর্যায়ে গুনগত মানসম্পুন্ন সেবা প্রদানের জন্য পেষাগত উন্নয়নের নিমিত্তে প্রয়োজনীয় শিক্ষা ও দক্ষতা অর্জনের লক্ষে *প্রশিক্ষন গ্রহনের অধিকার *কাজের মান উন্নয়নের লক্ষে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হতে প্রয়োজনীয় দিক-নির্দেশনা ও তদারকী পাওয়ার এবং নিয়ন্ত্রণাধীন *কর্মীদের কাজের তত্বাবধান করার অধিকার *পেশাগত দায়িত্ব সাফল্যের শাথেসম্পাদনের জন্য প্রসংসাসহ স্বীকৃতি ও উৎসাহ পাওয়ার অধিকার *সেবা গ্রহীতা অথবা উর্ধ্বতন কর্তৃপক্ষের গঠনমূলক উপদেশ/সমালোচনা পাওয়ার অদিকার *সেবা গ্রহীতা অথবা তত্বাবধানকারী কর্তৃক যথাযথ কর্তৃপক্ষের নিকট আণীত অভিযোগের যবাব এবং/অথবা ব্যাখ্যা প্রদানের *অধিকার এবং আত্মপক্ষ সমর্তনের অধিকার *সেবা গ্রহীতার নিকট তে সৌজন্যমূলক আচরন পাওয়ার ইধকার *সেবা কেন্দ্রসমূহ সেবা গ্রহীতাদের ন্মিলিখিত অধিকার সংরক্ষন করে *সেবা কেন্দ্রের যেসব সেবা পাওয়া যায় সে সর্ম্পকে তথ্য জানার অধিকার *নিরাপদ ও ধারাবাহিক সেবা পাওয়ার অধিকার *পরিবার পরিকল্পনা পদ্ধতি পছন্দ করার অধিকার *জরুরী প্রয়োজনে তাড়াতাড়ী সেবা পাওয়ার অধিকার *গোপনীয়তার অধিকার *প্রাপ্ত সেবা সম্পর্কে বিস্তারিত জানার অধিকার *মতামত দানের ও আন্তরিক পরিবেশ পাওয়ার অধিকার *কোন কারনে অধিকার রক্ষিত না হলে কর্তৃপক্ষকে জানানোর ও প্রতিকার পাওয়ার অধিকার ** বাড়ী বাড়ী পরিদর্শনের মাধ্যমে পদত্ত সেবা (পরিবার কল্যাণ সহকারী কর্তৃক)বিনা মূল্যে প্রদত্ত) (ক) বিনা মূল্যে প্রদত্ত সেবা *পরিবার পরিকল্পনা বিষয়ে সক্ষম দম্পতিদের উদ্বুদ্ধকরন * খাবার বড়ি বিতরন * ইনজেকশন প্রদান (২য় ও তৎপপরবর্তী ডোজ) *আই ইউ ডি/,ভ্যাসেকটমি/এনএসভি(স্থায়ী পদ্ধতি)-পুরুষও টিউবেকটমি (স্থায়ী পদ্ধতি) -মহিলা গ্রহীতার প্রাথমিক বাছাইকরন ও সেবা কেন্দ্রে আনায়ন * ঝুকি পূর্ণ গর্ভবতী মা সনাক্তকরন ও যথাযথ সেবা কেন্দ্রে প্রেরণ (খ) সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে প্রদান সাপেক্ষে পরিবার পরিকল্পনা সেবা * কনডম -১(এক) ডজন১৯এক)টাকা (বিশ) পয়সা * সি এস বি এর কর্তৃক প্রদত্ত সেবা (বিনামুল্যে প্রদত্ত সেবা * বাড়ীতে স্বাভাবিক প্রসব সেবা * নবজাতকের সেবা * জটিল রোগী সনাক্তকরনও যথাযথ সেবা কেন্দ্রে প্রেরন